Home / National / ৪ বছর পর পাবনায় ভারী বৃষ্টিপাতের রেকর্ড

৪ বছর পর পাবনায় ভারী বৃষ্টিপাতের রেকর্ড

চার বছর পর পাবনায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চলতি বছরের আষাঢ় মাসের শুরুতেই এমন বৃষ্টিপাতে আগাম বন্যার আশঙ্কা রয়েছে। শুক্রবার (১৮ জুন) সকাল ৯টা থেকে শনিবার (১৯ জুন) দুপুর ১২টা পর্যন্ত ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাতৎ রেকর্ড করা হয়। অথচ গত বছরের আষাঢ় মাস জুড়েও এমন বৃষ্টিপাতের দেখা মেলেনি। আকাশ মেঘলা থাকার কারণে আরও দুই-তিনদিন বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের সংশ্লিষ্টরা।

শনিবার (১৯ জুন) দুপুর একটায় পাবনার ঈশ্বরদী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক নাজমুল হাসান রঞ্জন জানান, দীর্ঘ চার বছর পর একটানা সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে পাবনা জেলায়। গত কয়েক বছর ধরে এমন বর্ষণ আর হয়নি।’ তিনি জানান, শুক্রবার (১৮ জুন) সকাল থেকে শনিবার (১৯ জুন) দুপুর ১২টা পর্যন্ত ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে এখনও বৃষ্টি চলছে। দিন শেষে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।

পর্যবেক্ষক নাজমুল হাসান রঞ্জন জানান, যদি কোনো এলাকায় ২৪ ঘণ্টায় ৪ থেকে ৯ মিলিমিটার বৃষ্টি হয় তাকে হালকা বৃষ্টি বলে। ১০ থেকে ১২ মিলিমিটার বৃষ্টিকে মাঝারি ভারী এবং ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হলে অতিভারী বৃষ্টিপাত ধরা হয়। আষাঢ়ের শুরুতেই শুক্রবার সকাল থেকে এখন পর্যন্ত জেলার সব উপজেলায় লাগাতার ভারি বৃষ্টি হচ্ছে। আকাশে মেঘ রয়েছে। এখনও বৃষ্টি চলছে। আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। এতে আগাম বন্যার আশঙ্কা রয়েছে। শনিবার পাবনার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

About admin

Check Also

এক জমিতে একাধিক ফসল করে সফল তরুণ কৃষিবিদ

টাঙ্গাইলের দেলদুয়ারে এক জমিতে শসা, বিদেশি জাতের ব্ল্যাকবেবি তরমুজ ও বাঙ্গি চাষ করে সফল হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *